মুখের কালো দাগ দূর করার পদ্ধতি-কেন মুখে কালো দাগ পড়ে

মুখ আমাদের শরীরের সবচাইতে সুন্দর অঙ্গ । আর তাই যদি এই মুখে কোন কালো দাগ দেখা দেয় তা আমাদের কাম্য নয় কিছুতেই । এই কালো ছোপ ছোপ দাগ যা অনেক ক্ষেত্রেই অস্বস্তির কারণ হয়ে যায় , সৌন্দর্যাহানের মুখ কারণ হয় । তবে আছে কিছু সহজ উপায় যা পালন করলে আপনি উপকার পাবেন ।


প্রিয় পাঠক আপনি যদি মনোযোগ সহকারে শুরু থেকে শেষ পর্যন্ত আমাদের এই আর্টিকেলটি পড়েন তাহলে জানতে পারবেন মুখের কালো দাগ দূর করার পদ্ধতি এবং কেন মুখে কালো দাগ পরে । তাহলে চলুন দেরি না করে শুরু করা যাক আজকের এই আমাদের আর্টিকেলটি ।

কনটেন্ট সূচিপত্রঃ মুখের কালো দাগ দূর করার পদ্ধতি-কেন মুখে কালো দাগ পড়ে 

  • মুখের কালো দাগ দূর করার পদ্ধতি 
  • কেন মুখে কালো দাগ পরে
  • শেষ কথা
  • মুখের কালো দাগ দূর করার পদ্ধতিঃ
  1. দুই চামচ বেসন , এক চিমটি হলুদের গুরু , এক চামচ চন্দন গরু এবং এক চামচ করলার খোসা বাটা একসঙ্গে মিশে পেস্ট তৈরি করুন এবার এটা মুখে , ঘাড়ে লাগিয়ে রেখে ১৫-২০ মিনিট পর মুখ ধুয়ে ফেলুন ।
  2. একটি ছোট আকারের আপেল কেটে এটা মুখে , ঘাড়ে , গলায় লাগিয়ে ১০মিনিট পর ঠান্ডা পানিতে ধুয়ে ফেলুন । সপ্তাহে দুই থেকে তিনবার এইভাবে ব্যবহার করুন ।
  3. আপেল ও কমলার খোসা একসাথে বেটি এর সাথে কাঁচা দুধ , ডিমের সাদা অংশ ও কমলার রস মেশান । এবার মিশ্রণটা তোকে ২৫ থেকে ৩০ মিনিট লাগিয়ে রেখে ধুয়ে ফেলুন ।

  • কেন মুখে কালো দাগ পরেঃ
প্রিয় পাঠক আপনি যদি উপরের পদ্ধতি গুলো পড়ে থাকেন এবং এখন পড়তে এসেছেন মুখে কালো দাগ কেন পরে তাহলে আপনি সঠিক জায়গাতে এসেছেন । আপনি যদি এই অংশটুকু মনোযোগ সহকারে পড়েন তাহলে জানতে পারবেন কেন মুখে কালো দাগ পরে ।সূর্যের ক্ষতিকর অতিবেগুনি রশ্মি থেকে মুখের কালচে দাগ করতে পারে । হাইপার পিক মেনটেনশনের প্রদান কারণ । হরমোনাল চেঞ্জ

 হলো মূল কারণে অর্থাৎ হরমোনের ভারসাম্যহীনতার কারণে অনেক সময় মুখের কালো দাগ করতে পারে । প্রবাহ যেমন ব্রণ , একজিমা এবং এলার্জির প্রতিক্রিয়া দাগ পরে । অধ্যাপক ডাক্তার রোকনউদ্দিন । বর্তমানে তিনি বাংলাদেশ স্পেশালাইসড হাসপাতালে ডারমাটোলজি বিভাগের পরামর্শক হিসেবে কর্মরত । তিনি বলেছেন আমরা যেন আমাদের ত্বকের যে কোষগুলো থাকে এর মধ্যে


 মোলানো সাইট বা রং তৈরি করার একটি কোষ থাকে এর কাজ হল  রং তৈরি করা । আমাদের মেলানো সাইট সবার সমান । তবে যাদের রং উৎপাদন বেশি তারা একটু কালো । বিভিন্ন বিষয়ের কারণে ত্বকের রং কালো হতে পারে । ওষুধের কারণে রং কালো হওয়ার আশঙ্কা থাকে । যে কারণগুলোতে কালো রঙ বেশি তৈরি হয় এর মধ্যে একটি হলো গর্ভধারণ । এছাড়া হরমোনের কিছু কারণ রয়েছে । সূর্যের আলো

 একটি অন্যতম কারণ । সিস্টেমিক অনেক ওষুধ সমস্যা করতে পারে । ক্রনিক লিবার ডিজিজ , কিডনি ডিজিস এর কারনে অনেক সময় মুখে কালো দাগ পড়ে যায় ।
  • শেষ কথাঃ
প্রিয় পাঠক আপনি যদি শুরু থেকে শেষ পর্যন্ত আমাদের আর্টিকেলটি পড়ে থাকেন তাহলে নিশ্চয়ই জানতে পেরেছেন মুখের কালো দাগ দূর করার পদ্ধতি ও কালো দাগ কেন পড়ে । তথ্যাবলী আর্টিকেলটি যদি আপনার কাছে ভালো লেগে থাকে নিয়মিত আমাদের ওয়েবসাইটটি ভিজিট করবেন ।
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url