কাঁচামরিচের স্বাস্থ্য উপকারিতা জেনে নিন

প্রতিদিন যাদের ভাতের সাথে একটি কাঁচা মরিচ না খেলেই চলে না তাদের জন্য সুখবর হচ্ছে কাঁচা মরিচ স্বাস্থ্যের জন্য খুবই উপকারী । মরিচকে ঝাল বানায় এর বিশেষ উপাদান ক্যাপসাইকিন । কাঁচা মরিচ সাধারণত কাঁচা রান্না কিংবা বিভিন্ন বাজিতে দিয়ে খাওয়া হয় । প্রিয় পাঠক আপনি যদি শুরু থেকে শেষ পর্যন্ত পুরো আর্টিকেলটি পড়েন তাহলে কাঁচামরিচের স্বাস্থ্যকর সম্পর্কে জানতে পারবেন । 


এতে আছে ভিটামিন এ , সি , বি- ৬ ,আয়রন , পটাশিয়াম এবং খুবই সামান্য পরিমাণে প্রোটিন ও  কার্বোহাইড্রেট । জালশাদের সবজিগুলোতে থাকে বিটা কেরোটিন ও আলফা কেরোটিন ও লুটিন জিয়া  ক্সানথিন ইত্যাদি উপাদান । এই উপাদান গুলো মুখে লালা আনে ফলে খেতে মজা লাগে এছাড়াও এগুলো ত্বক ও স্বাস্থ্যের জন্য খুবই উপকারী ।

পেজ সুচি ঃ কাঁচা মরিচের স্বাস্থ্য উপকারিতা জেনে নিন

  • ভূমিকা
  • কাঁচা মরিচের স্বাস্থ্য উপকারিতা
  • ঝাল মরিচ
  • ঝাল বিহীন মরিচ (ক্যাপসিকাম)
  • শেষ কথা

ভূমিকা

দুনিয়াতে সম্ভবত মরেছি একমাত্র ফল যা কামড়ালে পাল্টা কামড় দেয় । এই পালটা কামড়ের প্রতিক্রিয়া মরিচের জাত বেদী নানা ধরনের হতে পারে । কোনটা আবার কামড় দেয়ার সাথে সাথে মুখের ভেতর জ্বালা শুরু হয় কোনটা গলাধর করুন না করা পর্যন্ত টের পাওয়া যায় না কোনটা জিব্রার আগায় জাল ধরিয়ে দেয় কোনটা আবার সমস্ত মুখ হয়ে আগুন ধরিয়ে দেয় । ২০ থেকে ২৭ টি জাতির মরিচ আছে রং আকার আকৃতিতে জালের মাত্রা ভিন্ন ধরনের হতে পারে । বিভিন্ন তরকারিতে মরিচ মসলা হিসেবে

 ব্যবহার করা হয় । তরকারি সাত বাড়ানোর জন্য মরিচ ব্যবহার করা হয় । আমাদের দেশের সাধারণত মরিচ ছাড়া কোন তরকারি রান্না করা চিন্তা করা হয় না । মরিচ সালাদেও ব্যবহার করা হয় । মরিচ কি অর্থকারী ফসল বলা হয় । আমাদের দেশে অনেক জায়গায় এখন ব্যবসায়িক ভিত্তিতে মরিচ চাষ ও বাজারজাত করা হচ্ছে । বাংলাদেশের অসংখ্য জাতির মরিচ চাষ হয় যেমন দানি মরিচ , লালমরিচ , কার মাঙ্গা মরিচ , শিমলা মরিচ , উল্টা মরিচ , বেলুন মরিচ , লংকা মরিচ , বোম্বাই মরিচ ইত্যাদি ।

কাঁচা মরিচের স্বাস্থ্য উপকারিতা

  • গরমকালে কাঁচামরিচ খেলে ঘামের মাধ্যমে শরীর ঠান্ডা থাকে ।
  • প্রতিদিন একটি করে মরিচ খেলে রক্ত জমাট বাধার ঝুঁকি কমে যায় ।
  • নিয়মিত কাঁচামরিচ খেলে হৃদপিন্ডের বিভিন্ন সমস্যা কমে যায় ।
  • কাঁচা মরিচ মেটাবলিসম বাড়িয়ে ক্যালোরি পোড়াতে সহায়তা করে ।
  • কাঁচামরিচের প্রচুর পরিমাণে এনটিঅসিডেন্ট বিটা কেরোটিন আছে যা কার্ডোভাস্ক্যুলার  সিস্টেমকে কর্মক্ষম রাখে ।
  • নিয়মিত কাঁচামরিচ খেলে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ে ।
  • কাঁচামরিচ  রক্তের কোলেস্টেরল কমায় ।
  • কাঁচা মরিচে আছে ভিটামিন এ যাহার দাঁত ও মিউকাস মেমব্রেনকে  ভালো রাখতে সহায়তা করে ।
  • কাঁচা মরিচে যে প্রচুর পরিমাণ ভিটামিন সি আছে জা মারি ও চুলের সুরক্ষা করে ।
  • নিয়মিত কাঁচামরিচ খেলে নার্ভের বিভিন্ন সমস্যা কমে ।
  • প্রতিদিন খাবার তালিকায় অন্তত একটি করে কাঁচা মরিচ রাখলে ত্বকে সহজে বলি রেখা পড়ে না ।
  • কাঁচা মরিচে আছে ভিটামিন সি তাই যেকোনো ধরনের কাটা ছেঁড়া কিংবা গা শুকানোর জন্য কাঁচামরিচ খুবই উপকারী ।
  • কাঁচা মরিচের এনটিঅক্সিডেন্ট ও ভিটামিন সি শরীরকে জ্বর সর্দি কাশি ইত্যাদি থেকে রক্ষা করে ।

ঝাল মরিচ

প্রিয় পাঠক উপরে আমরা আলোচনা করেছি যে মরিচের স্বাস্থ্য উপকারিতা সম্পর্কে । আপনি যদি উপরের অংশটুকু পড়ে থাকেন তাহলে নিশ্চয়ই বুঝতে পেরেছেন যে মরিচ আমাদের স্বাস্থ্যের জন্য কতটুকু উপকারী । তাই এখন আমরা নিচে আলোচনা করব ঝাল মরিচ সম্পর্কে । মূলত কাঁচামরিচ বা নাগা মরিচ যা কম বেশি ঝাল মুক্ত তা রান্নায় ব্যবহার করা হয় । একই সাথে শুকনা মরিচ যা দেখতে লম্বাটে ধরনের তাও ব্যবহার করা হয় । শুকনো মরিচ গরু অথবা শিল্পাটাই বেটে রান্না করা হয় । মরিচের সস ব্যাপক হারে বিপণন করা হয় ।

জাল বিহীন মরিচ ( ক্যাপসিকাম )


উপমহাদেশে এ ধরনের মরিচ কে শিমলা মরিচ বলা হয় । সাধারণত আকারে বড় এবং পুরো । সবজি হিসেবে ব্যবহার করা হয় এবং সালাদেও ব্যবহার করা হয় । বর্তমানে বাংলাদেশের এ মরিচ বিদেশ থেকে আমদানি করা হয় এবং এটি একটি উচ্চমূল্য শস্য । শুধুমাত্র একটি কাঁচামরিচ এ থাকে ১০৯.১৩ মিলিগ্রাম 182 ভাগ ভিটামিন সি । একইভাবে লাল মরিচে প্রতিটি থাকে 65 মিলিগ্রাম ভিটামিন সি ১০৮

 ভাগ । প্রতি 100 গ্রাম সারভিং পরিমাণের মধ্যে থাকে ৪০ খাদ্য শক্তি । চর্বি কোলেস্টেরল সোডিয়ামের পরিমাণ থাকে ০ শতাংশ । শর্করা ৩৪ ভাগ , খাদ্য আশ ৬ভাগ , ভিটামিন এ ২৪ ভাগ , ভিটামিন সি ৪০৪ ভাগ , ক্যালসিয়াম দুই ভাগ , আয়রন সাত ভাগ , ভিটামিন ই ৩ ভাগ , ভিটামিন কে ১৮ ভাগ ,থায়ামিন ৬ ভাগ , রায়বোফ্লভিন পাঁচ ভাগ , প্যান্টোথেনিক এসিড পাঁচ ভাগ , ফলিক এসিড ৬ ভাগ পটাশিয়াম ১০

 ভাগ এবং ম্যাগনেসিয়াম ১২ ভাগ ইত্যাদি । তাই প্রতিদিন আপনার খাদ্য খাদ্য তালিকায় একটি কাঁচা বা লাল মরিচ রাখুন এবং শরীরের জন্য অতি প্রয়োজনীয় এন্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ এই ভিটামিন অভাব পূরণ করুন । আঙ্গুর ও আপেলের মত বিদেশি ফল অপেক্ষা একটা ছোট কাঁচা মরিচ হতে পারে আপনার সুস্বাস্থ্যের সঙ্গী ।

শেষ কথা


প্রিয় পাঠক উপরে আমরা আলোচনা করেছি যে কাঁচামরিচের স্বাস্থ্য উপকারিতা এবং ঝাল মরিচ ও জালবিহীন মরিচ সম্পর্কে । আপনি যদি শুরু থেকে শেষ পর্যন্ত পুরো আর্টিকেলটি পড়ে থাকেন তাহলে নিশ্চয়ই জানতে পেরেছেন । তথ্যবহুল এই আর্টিকেলটি যদি আপনার কাছে ভালো লেগে থাকে তাহলে নিয়মিত আমাদের ওয়েবসাইটি ভিজিট করবেন ।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url