দোয়া মাসুরা না পড়লে কি নামাজ হবে

আপনি কি দোয়া মাসুরা না পড়লে কি নামাজ হবে কিনা সে সম্পর্কে জানতে চাচ্ছেন। তাহলে আজকের আর্টিকেলটি আপনার জন্য। কেননা আজকের আর্টিকেলটিতে দোয়া মাসুরা না পড়লে কি নামাজ হবে কিনা সে সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হবে। তাই আর্টিকেলটি শুরু থেকে শেষ পর্যন্ত পড়ে দোয়া মাসুরা না পড়লে কি নামাজ হবে কিনা জেনে নিন।
দোয়া মাসুরা না পড়লে কি নামাজ হবে
নিচে আপনাদের জন্য দোয়া মাসুরা কয়টি, তাশাহুদ না পড়লে কি নামাজ হবে এবং নামাজের দোয়া মাসুরা সহ দোয়া মাসুরা না পড়লে কি নামাজ হবে ইত্যাদি বিষয়গুলো ধাপে ধাপে আলোচনা করা হয়েছে। যেখান থেকে আপনারা খুব সহজেই দোয়া মাসুরা না পড়লে কি নামাজ হবে কি না তা জেনে নিতে পারবেন। তাই দেরি না করে আর্টিকেলটি পড়ুন এবংদোয়া মাসুরা না পড়লে কি নামাজ হবে কিনা জেনে নিন।

পেইজ সূচিপত্রঃ দোয়া মাসুরা না পড়লে কি নামাজ হবে

দোয়া মাসুরা কয়টি

দোয়া মাসুরা কয়টি এ সম্পর্কে আপনারা অনেকেই জানতে চাচ্ছেন। তাই আপনাদের উদ্দেশ্যে বলি দোয়া মাসুরা নির্দিষ্ট কোন দোয়া নয়। নামাজে একাধিক দোয়া পড়া যায়। অতএব দোয়া মাসুরা নামাজে পড়তে হয়। নামাজে যত দোয়া পড়া যাবে আল্লাহ তত খুশি হবে। আশা করি দোয়া মাসুরা কয়টি সে সম্পর্কে জানতে পেরেছেন।

তাশাহুদ না পড়লে কি নামাজ হবে

আপনাদের অনেকের এই প্রশ্নটি থেকে থাকে যে তাশাহুদ না পড়লে কি নামাজ হবে কিনা। আজকে আপনাদের এই বিষয়ে একটি ক্লিয়ার ধারণা দিয়ে দিব। ইমামের সাথে নামাজ পড়ার সময় অনেকেরই এমনটা হয় যে আনমনস্ক অবস্থায় থেকে তাশাহুদ পড়তে ভুলে যায়। এখন প্রশ্ন হচ্ছে এইভাবে তাশাহুদ পড়তে ভুলে গেলে নামাজ হবে কিনা।
নামাজের একটা গুরুত্বপূর্ণ অংশ হচ্ছে তাশাহুদ পড়া। কোনভাবে যদি আপনি এটা ভুলে জান তাহলেও ইমামের পিছনে আপনার নামাজ হয়ে যাবে। কিন্তু নামাজটি মাকরুহ হয়ে যাবে। কেননা আপনি একটি ওয়াজিব ছেড়ে দিচ্ছেন। তাই আপনাকে অবশ্যই পূর্ণ মনোযগ দিয়ে নামাজ আদায় করতে হবে। নামাজে আনমনস্ক কোনভাবেই থাকা যাবে না। আশা করি তাশাহুদ না পড়লে কি নামাজ হবে কিনা জানতে পেরেছেন।

নামাজে দোয়া মাসুরা

নামাজে দোয়া মাসুরা পড়া হচ্ছে সুন্নত। নামাজে তাশাহুদের পড়ে দোয়া মাসুরা পড়তে হয়। চলুন আপনাদের দোয়া মাসুরা উচ্চারণ এবং অর্থসহ দেখিয়ে দিই। আপনারা এখান থেকে দোয়া মাসুরা পড়ে শিখতে পারবেন। দোয়া মাসুরাটি islamerbani.net থেকে নেওয়া।
উচ্চারণঃ আল্লাহুম্মা ইন্নী যালামতু নাফসী যুলমান কাসীরাওঁ ওয়ালা ইয়াগ ফিরুয যুনূবা ইল্লা আন্তা; ফাগফির লী মাগফিরাতাম মিন ইন্দিকা ওয়ার হামনী ইন্নাকা আন্তাল গফুরুর রাহীম। 

আরবিঃ اللهم إني ظلمت نفسي ظلما كثيرا ولا يغفر الذنوب إلا أنت فاغفرلي مغفرة من عندك وارحمني إنك أنت الغفور الرحيم

অর্থঃ হে আল্লাহ্‌! আমি আমার নিজ আত্মার উপর বড়ই অত্যাচার করেছি, গুনাহ মাফকারী একমাত্র আপনিই; অতএব আপনি আপনা হতেই আমাকে সম্পূর্ণ ক্ষমা করুন এবং আমার প্রতি দয়া করুন। নিশ্চয়ই আপনি ক্ষমাশীল দয়ালু। আশা করি নামাজে দোয়া মাসুরা সম্পর্কে জানতে পেরেছেন।

দোয়া মাসুরা না পড়লে কি নামাজ হবে 

অনেক সময় নামাজে পূর্ণ মনোযোগ না থাকার কারণে অনেকেই নামজের কিছু কিছু অংশ ছেড়ে দেই ভুল করে। এখন প্রশ্ন হচ্ছে সেইরকভাবে যদি কেউ ভুল করে দোয়া মাসুরা না পড়লে কি নামাজ হবে কিনা। আসলে নামাজ কবুল করার ব্যপার একমাত্র আল্লাহর হাতে। তিনি কবুল করবেন কিনা তিনিই জানেন। তবে দোয়া মাসুরা না পড়লে কি নামাজ হবে কিনা তা জেনে রাখতে হবে।
দোয়া মাসুরা না পড়লে কি নামাজ হবে কিনা এই প্রশ্নে বলা যায় যে দোয়া মাসুরা না পড়লেও নামাজ হবে। কোন গুনাহ হবে না। তবে দোয়া মাসুরা পড়া হচ্ছে সুন্নাত। তাই এটাকে অবহেলা করা মোটেও ঠিক হবে না। তাই অবশ্যই আপনাকে পূর্ণাঙ্গ মোনযোগ দিয়ে নামাজ আদায় করতে হবে এবং নামাজের প্রতিটি অংশ ঠিকঠাক আদায় করতে হবে। 

দোয়া কুনুত ও দোয়া মাসুরা

দোয়া কুনুত ও দোয়া মাসুরা যদি না জেনে থাকেন তাহলে আজকের এই প্রতিবেদনটির মাধ্যমে আপনারা জেনে নিতে পারবেন। চলুন তাহলে দোয়া কুনুত ও দোয়া মাসুরা জেনে নিন। এখানে দোয়া কুনুতটি wikipedia.org থেকে পুরোপুরি সংগৃহীত। 

দোয়া মাসুরা-
উচ্চারণঃ আল্লাহুম্মা ইন্নী যালামতু নাফসী যুলমান কাসীরাওঁ ওয়ালা ইয়াগ ফিরুয যুনূবা ইল্লা আন্তা; ফাগফির লী মাগফিরাতাম মিন ইন্দিকা ওয়ার হামনী ইন্নাকা আন্তাল গফুরুর রাহীম। 

আরবিঃ اللهم إني ظلمت نفسي ظلما كثيرا ولا يغفر الذنوب إلا أنت فاغفرلي مغفرة من عندك وارحمني إنك أنت الغفور الرحيم

অর্থঃ হে আল্লাহ্‌! আমি আমার নিজ আত্মার উপর বড়ই অত্যাচার করেছি, গুনাহ মাফকারী একমাত্র আপনিই; অতএব আপনি আপনা হতেই আমাকে সম্পূর্ণ ক্ষমা করুন এবং আমার প্রতি দয়া করুন। নিশ্চয়ই আপনি ক্ষমাশীল দয়ালু।

দোয়া কুনুত-
اَللَّهُمَّ اِنَّا نَسْتَعِيْنُكَ وَنَسْتَغْفِرُكَ وَنُؤْمِنُ بِكَ وَنَتَوَكَّلُ عَلَيْكَ وَنُثْنِىْ عَلَيْكَ الْخَيْرَ وَنَشْكُرُكَ وَلاَ نَكْفُرُكَ وَنَخْلَعُ وَنَتْرُكُ مَنْ يَّفْجُرُكَ-اَللَّهُمَّ اِيَّاكَ نَعْبُدُ وَلَكَ نُصَلِّىْ وَنَسْجُدُ وَاِلَيْكَ نَسْعَى وَنَحْفِدُ وَنَرْجُوْ رَحْمَتَكَ وَنَخْشَى عَذَابَكَ اِنَّ عَذَابَكَ بِالْكُفَّارِ مُلْحِقٌ

উচ্চারণঃ আল্লাহুম্মা ইন্না নাস্তাঈনুকা, ওয়া নাস্তাগফিরুকা, ওয়া নু'মিনু বিকা, ওয়া নাতাওয়াক্কালু 'আলাইকা, ওয়া নুছনী 'আলাইকাল খাইর, ওয়া নাশকুরুকা, ওয়ালা নাকফুরুকা, ওয়া নাখলাউ, ওয়া নাতরুকু মাঁই ইয়াফজুরুকা। আল্লাহুম্মা ইয়্যাকা না'বুদু ওয়া লাকানুসল্লী, ওয়া নাসজুদু, ওয়া ইলাইকা নাস'আ, ওয়া নাহফিদু, ওয়া নারজু রাহমাতাকা, ওয়া নাখশা আযাবাকা, ইন্না আযাবাকা বিল কুফ্ফারি মুলহিক্ক।

অর্থঃ হে আল্লাহ আমরা তোমারই সাহায্য চাই, তোমারই নিকট ক্ষমা চাই, তোমারই প্রতি ঈমান রাখি, তোমারই ওপর ভরসা করি এবং সকল কিছু তোমার দিকে ন্যস্ত করি। আমরা তোমার কৃতজ্ঞ হয়ে চলি অকৃতজ্ঞ হই না, এবং যারা তোমার অবাধ্য হয় তাদের থেকে সম্পর্ক ছিন্ন করে তাদেরকে পরিত্যাগ করি। হে আল্লাহ আমরা তোমারই দাসত্ব করি তোমারই জন্য নামায পড়ি এবং তোমাকেই সিজদাহ করি, আমরা তোমারই দিকে দৌড়াই ও এগিয়ে চলি। আমরা তোমারই রহমত আশা করি এবং তোমার আযাবকে ভয় করি আর তোমার আযাবতো কাফেরদের জন্যই র্নিধারিত।

দোয়া মাসুরা তাফসীর

দোয়া মাসুরা তাফসীর - নামাজে দোয়া মাসুরা পড়া হচ্ছে সুন্নাত। দোয়া মাসুরা না পড়লেও নামাজ হবে। কোন গুনাহ হবে না। তবে দোয়া মাসুরা পড়া হচ্ছে সুন্নাত। তাই এটাকে অবহেলা করা মোটেও ঠিক হবে না। তাই আমাদের নামাজ আদায়ের সময় দোয়া মাসুরা পড়তে হবে। নামাজে বেশি বেশি দোয়া পড়লে তবেই তো আল্লাহ খুশি হবেন। তাই এই দোয়া ছেড়ে দেওয়া যাবে না। আশা করি দোয়া মাসুরা তাফসীর জানতে পেরেছেন।

আত্তাহিয়্যাতু দরুদ শরীফ দোয়া মাসুরা

আত্তাহিয়্যাতু দরুদ শরীফ দোয়া মাসুরা নামাজে অবশ্যই লাগে। তাই আত্তাহিয়্যাতু দরুদ শরীফ দোয়া মাসুরা সকলের জানতে হবে। চলুন তাহলে আত্তাহিয়্যাতু দরুদ শরীফ দোয়া মাসুরা জেনে নিন।

"আত্তাহিয়্যাতু"
আত্তাহিয়্যাতু লিল্লাহি ওয়াস সালাওয়াতু ওয়াত- তাইয়্যিবাতু, আস সালামু আলাইকা আইয়্যুহান নাবিয়্যু ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহ আস সালামু আলাইনা ওয়া আলা ইবাদিল্লাহিস-সালিহীন। আশহাদু আল-লা ইলাহা ইল্লাল্লাহু, ওয়া আশহাদু আন্না মুহাম্মাদান আবদুহু ওয়া রাসূলুহু।

"দরুদ শরীফ"
আল্লাহুম্মা সাল্লি আলা মুহাম্মাদিউ ওয়া আলা আলি মুহাম্মাদিন, কামা সাল্লাইতা আলা ইবরাহিমা ওয়া আলা আলি ইবরাহীমা ইন্নাকা হামিদুম মাজিদ। আল্লাহুম্মা বারিক আলা মুহাম্মদিউ, ওয়া আলা আলি মুহাম্মদিম, কামা বারাকতা আলা ইবরাহীমা, ওয়া আলা আলি ইবরাহিমা, ইন্নাকা হামিদুম মাজিদ।

"দোয়া মাসুরা"
উচ্চারণঃ আল্লাহুম্মা ইন্নী যালামতু নাফসী যুলমান কাসীরাওঁ ওয়ালা ইয়াগ ফিরুয যুনূবা ইল্লা আন্তা; ফাগফির লী মাগফিরাতাম মিন ইন্দিকা ওয়ার হামনী ইন্নাকা আন্তাল গফুরুর রাহীম।

প্রিয় পাঠক আশা করি আজকের আর্টিকেলটি শুরু থেকে শেষ পর্যন্ত পড়েছেন এবং দোয়া মাসুরা না পড়লে কি নামাজ হবে কিনা সে সম্পর্কে জানতে পেরেছেন। আজকের আর্টিকেলটিতে দোয়া মাসুরা না পড়লে কি নামাজ হবে কিনা ছাড়াও আত্তাহিয়্যাতু দরুদ শরীফ দোয়া মাসুরা, দোয়া মাসুরা তাফসীর এবং দোয়া কুনুত ও দোয়া মাসুরা ইত্যাদি বিষয়গুলো জানতে পেরেছেন। আশা করি সকল তথ্যগুলো আপনাদের অনেক উপকারে আসবে। তাই এ ধরনের গুরুত্বপূর্ণ তথ্য বেশি বেশি জানতে ও পড়তে আমাদের ওয়েবসাইটটি ফলো করুন, ধন্যবাদ। 21021.

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url