পিতা মাতার জন্য দোয়া - জীবিত পিতা মাতার জন্য দোয়া

আমরা সকলেই পিতা মাতার জন্য দোয়া করে থাকি। কারণ পৃথিবীতে পিতা মাতার চেয়ে আপন জন আর কেউ থাকেনা। যদি কারো পিতা-মাতা মারা যায় তাহলে পিতা মাতার জন্য দোয়া করার দায়িত্ব আরো বেশি বেড়ে যায়। তাই আমাদের উচিত হবে একজন প্রকৃত সন্তান হিসেবে পিতা মাতার জন্য দোয়া করা।

তাহলে চলুন দেরি না করে ঝটপট পিতা মাতার জন্য দোয়া সম্পর্কে জেনে নেওয়া যাক। উক্ত বিষয়টি জানতে হলে আপনাকে সম্পূর্ণ আর্টিকেল মনোযোগ সহকারে পড়তে হবে।

সূচিপত্রঃ পিতা মাতার জন্য দোয়া - জীবিত পিতা মাতার জন্য দোয়া

পিতা মাতার জন্য দোয়া - জীবিত পিতা মাতার জন্য দোয়া

একজন সন্তানের জন্য দুনিয়াবী জীবনে শ্রেষ্ঠ সম্পদ হলো বাবা-মা। পৃথিবীতে যার বাবা-মা বেঁচে আছে তার দুনিয়াতে সব কিছুই আছে। যার বাবা-মা দুনিয়াতে বেঁচে নেই সেই ব্যক্তি পৃথিবীর সবথেকে বড় অসহায়। বাবা মায়ের অভাব ধন-সম্পদ দিয়ে কখনো মেটানো যায় না। তাই একজন সন্তান হিসেবে আমাদের দায়িত্ব এবং কর্তব্য হলো জীবিত পিতা মাতার জন্য দোয়া করা। পিতা-মাতারা জীবিত থাকুক আর না থাকুক তাদের জন্য সব সময় আল্লাহ তাআলার কাছে দোয়া করা।

আরো পড়ুনঃ কেমোথেরাপি খরচ কত বাংলাদেশে

আল্লাহ তায়ালা কোরআন মাজীদে বাবা মায়ের জন্য বিশেষ তিনটি দোয়া উল্লেখ করেছেন। বাবা-মা জীবিত থাকুক আর না থাকুক তাদের জন্য সব সময় এই দোয়াগুলো পড়া কল্যাণকর। তাহলে চলুন কুরআনে বর্ণিত জীবিত পিতা মাতার জন্য দোয়া গুরু জেনে নেওয়া যাক।

আরবিঃ رَّبِّ ارْحَمْهُمَا كَمَا رَبَّيَانِي صَغِيرًا

উচ্চারণঃ রাব্বির হামহুমা কামা রাব্বায়ানি সাগিরা।

বাংলা অর্থঃ হে আমাদের পালনকর্তা! তাদের উভয়ের প্রতি দয়া কর, যেভাবে তারা আমাকে শৈশবে লালন-পালন করেছেন। {সুরা বনি ইসরাইলঃ আয়াত ২৪}

আরবিঃ رَبَّنَا ٱغْفِرْ لِى وَلِوَٰلِدَىَّ وَلِلْمُؤْمِنِينَ يَوْمَ يَقُومُ ٱلْحِسَابُ

উচ্চারণঃ রাব্বানাগফিরলি ওয়ালিওয়ালিদাইয়্যা ওয়া লিলমুমিনিনা ইয়াওমা ইয়াকুমুল হিসাব।

বাংলা অর্থঃ হে আমাদের রব! যেদিন হিসাব কায়েম হবে, সেদিন আপনি আমাকে, আমার বাবা-মাকে ও মুমিনদেরকে ক্ষমা করে দেবেন। {সুরা ইবরাহিমঃ আয়াত ৪১}

আরবিঃ رَّبِّ ٱغْفِرْ لِى وَلِوَٰلِدَىَّ وَلِمَن دَخَلَ بَيْتِىَ مُؤْمِنًا وَلِلْمُؤْمِنِينَ وَٱلْمُؤْمِنَٰتِ وَلَا تَزِدِ ٱلظَّٰلِمِينَ إِلَّا تَبَارًۢا

উচ্চারণঃ রাব্বিগফিরলি ওয়ালিওয়ালিদাইয়্যা ওয়া লিমান দাখালা বাইতিয়া মুমিনাও ওয়া লিলমুমিনিনা ওয়াল মুমিনাত ওয়া লা তাযিদিজ জ্বালিমিনা ইল্লা তাবারা।

বাংলা অর্থঃ হে আমার রব! আমাকে, আমার বাবা-মাকে, যে আমার ঘরে ঈমানদার হয়ে প্রবেশ করবে তাকে এবং মুমিন নারী-পুরুষকে ক্ষমা করুন আর আপনি জালিমদের ধ্বংস ছাড়া আর কিছুই বাড়িয়ে দেবেন না। {সুরা নুহঃ আয়াত ২৮}

দুনিয়ার সবচেয়ে মধুর শব্দ বাবা এবং মা। পৃথিবীর শ্রেষ্ঠ সম্পদ হিসেবে বাবা মাকে বিবেচনা করা হয়। একজন প্রকৃত সন্তান হিসেবে আমাদের উচিত হবে বাবা মায়ের জন্য সব সময় দোয়া করা। বাবা-মা যদি দুনিয়াতে বেঁচে থাকে তবুও তাদের জন্য দোয়া করা এবং তাদের যত্ন করা।

আর যদি বাবা দুনিয়াতে বেঁচে না থাকে তাহলে বাবা মায়ের জন্য দান করা। বাবা-মায়ের জন্য বেশি বেশি দোয়া করা। কারণ সন্তান যদি বাবা মায়ের জন্য দোয়া করে তাহলে আল্লাহ তায়ালা বাবা-মার সকল গুনাহগুলোকে মাফ করে দেয়। একজন সৎ সন্তান হিসেবে আমাদের পায়ে পিতা-মাতার জন্য দোয়া করতে হবে।

পিতা মাতার জন্য দোয়া আরবিতে

আমরা অনেকেই পিতা-মাতার জন্য কিভাবে দোয়া করব এবং কি দোয়া করব এ বিষয়টি সম্পর্কে জানিনা। আবার মনে করি আমাদের পিতা-মাতা বেঁচে আছে তাই তাদের জন্য এখন দোয়া করতে হবে না। কিন্তু এ ধারণাটি সম্পূর্ণ ভুল পিতা-মাতা বেঁচে থাকুক আর না থাকুক তাদের জন্য সব সময় দোয়া করা উচিত। এখন আমরা পিতা মাতার জন্য দোয়া আরবিতে জানবো।

পিতা মাতার জন্য দোয়া আরবিতে উল্লেখ করা হলোঃ

সুরা বনি ইসরাইলঃ আয়াত ২৪ঃ رَّبِّ ارْحَمْهُمَا كَمَا رَبَّيَانِي صَغِيرًا

সুরা ইবরাহিমঃ আয়াত ৪১ঃ رَبَّنَا ٱغْفِرْ لِى وَلِوَٰلِدَىَّ وَلِلْمُؤْمِنِينَ يَوْمَ يَقُومُ ٱلْحِسَابُ

সুরা নুহঃ আয়াত ২৮ঃ رَّبِّ ٱغْفِرْ لِى وَلِوَٰلِدَىَّ وَلِمَن دَخَلَ بَيْتِىَ مُؤْمِنًا وَلِلْمُؤْمِنِينَ وَٱلْمُؤْمِنَٰتِ وَلَا تَزِدِ ٱلظَّٰلِمِينَ إِلَّا تَبَارًۢا

পিতা মাতার জন্য দোয়া বাংলা উচ্চারণ

একজন সন্তানের সব থেকে কাছের মানুষ হল পিতা-মাতা। প্রতিটি সন্তানের জীবনে পিতা মাতার ভূমিকা অনেক বেশি। তাই আমরা আপনাদের সুবিধার্থে পিতা মাতার জন্য দোয়া বাংলা উচ্চারণ সহ উল্লেখ করব। যেন আপনারা খুব সহজেই পিতা মাতার জন্য দোয়া বাংলা উচ্চারণ করে তা মুখস্থ করে নিতে পারেন এবং প্রতিনিয়ত আপনার পিতা-মাতার জন্য দোয়া করতে পারেন।

আরো পড়ুনঃ ফরেনসিক টেস্ট কিভাবে করা হয়

এক হাদীসে রাসূলুল্লাহ সাঃ বলেন, " মানুষ মৃত্যুবরণ করলে তার যাবতীয় আমল বন্ধ হয়ে যায়, তবে তিনটি আমল কখনো বন্ধ হয় না। সাদকায়ে জারিয়া, এমন জ্ঞান যার দ্বারা মানুষ উপকৃত হয় এবং নেক সন্তান যে তার মৃত বাবা মায়ের জন্য সবসময় দোয়া ও আমল করে।"{ মুসলিমঃ ৪৩১০}

তাহলে আমাদেরকে প্রতিনিয়ত আমাদের পিতা মাতার জন্য দোয়া করতে হবে। তারা যদি দুনিয়া থেকে বিদায় হয়ে যায় তাহলেও তাদের পক্ষ থেকে দান করতে হবে এবং সব সময় তাদের জন্য দোয়া করতে হবে। পিতা মাতার জন্য দোয়া বাংলা উচ্চারণ নিচে উল্লেখ করা হলো।

পিতা মাতার শান্তির দোয়া করাঃ

বাংলা উচ্চারণঃ রাব্বির হামহুমা কামা রাব্বায়ানি সাগিরা।

বাংলা অর্থঃ হে আমাদের পালনকর্তা! তাদের উভয়ের প্রতি দয়া কর, যেভাবে তারা আমাকে শৈশবে লালন-পালন করেছেন।

পিতা-মাতার জন্য ক্ষমা প্রার্থনা দোয়া করাঃ

উচ্চারণঃ রাব্বানাগফিরলি ওয়ালিওয়ালিদাইয়্যা ওয়া লিলমুমিনিনা ইয়াওমা ইয়াকুমুল হিসাব।

বাংলা অর্থঃ হে আমাদের রব! যেদিন হিসাব কায়েম হবে, সেদিন আপনি আমাকে, আমার বাবা-মাকে ও মুমিনদেরকে ক্ষমা করে দেবেন।

পিতা-মাতা সহ অন্যান্যদের জন্য দোয়া করাঃ

উচ্চারণঃ রাব্বিগফিরলি ওয়ালিওয়ালিদাইয়্যা ওয়া লিমান দাখালা বাইতিয়া মুমিনাও ওয়া লিলমুমিনিনা ওয়াল মুমিনাত ওয়া লা তাযিদিজ জ্বালিমিনা ইল্লা তাবারা।

বাংলা অর্থঃ হে আমার রব! আমাকে, আমার বাবা-মাকে, যে আমার ঘরে ঈমানদার হয়ে প্রবেশ করবে তাকে এবং মুমিন নারী-পুরুষকে ক্ষমা করুন আর আপনি জালিমদের ধ্বংস ছাড়া আর কিছুই বাড়িয়ে দেবেন না।

মৃত বাবার জন্য দোয়া - মৃত মায়ের জন্য দোয়া

মৃত বাবা মায়ের জন্য সন্তানের দোয়া করা সন্তানের জন্য এটি একটি দায়িত্ব। যেহেতু মানুষের মৃত্যুর পরে তার কোন আমল করার সুযোগ থাকে না তাই মৃত ব্যক্তির রেখে যাওয়া সন্তান তার জন্য আমল স্বরূপ। তাই সন্তানের উচিত মৃত বাবার জন্য দোয়া এবং মৃত মায়ের জন্য দোয়া করা। যেহেতু আমরা উভয়ের জন্যই দুনিয়াতে আসতে পেরেছি।

আমাদের প্রিয় নবী হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন,' মানুষ মৃত্যুবরণ করলে তার যাবতীয় আমল বন্ধ হয়ে যায় তবে তিনটি আমল কখনো বন্ধ হয় না ১। সদকায়ে জারিয়া ২। এমন জ্ঞান যার দ্বারা মানুষ উপকৃত হয়ে থাকে ৩। নেক সন্তান যে তার পিতা-মাতার জন্য দোয়া করে।' তাই একজন নেক সন্তান হিসেবে আমাদেরকে মৃত বাবার জন্য দোয়া এবং মৃত মায়ের জন্য দোয়া করা আবশ্যক।

দোয়াঃ রাব্বির হামহুমা কামা রাব্বায়ানি সাগিরা।

বাংলা অর্থঃ হে আমাদের পালনকর্তা! তাদের উভয়ের প্রতি দয়া কর, যেভাবে তারা আমাকে শৈশবে লালন-পালন করেছেন।

মা বাবার সুস্থতার জন্য দোয়া

যেহেতু সন্তানের জন্য পিতা-মাতা খুবই গুরুত্বপূর্ণ এবং পৃথিবীর সকল সম্পদের সবথেকে দামি সম্পদ হলো পিতা-মাতা। যে সন্তানের পিতা-মাতা নেই সে বোঝে আসলে পিতা মাতার মূল্য কত বেশি। কিন্তু যখন পিতা-মাতা বেঁচে থাকে তখন আমরা পিতা-মাতার কদর বুঝিনা। মা বাবার সুস্থতার জন্য দোয়া করা একজন সন্তানের দায়িত্ব এবং কর্তব্য।

আরো পড়ুনঃ চোখের গুনাহ থেকে বাঁচার দোয়া

কোরআনে আল্লাহ তায়ালা আমাদেরকে পিতা-মাতার জন্য দোয়া কিভাবে করতে হয় এবং কি দোয়া করতে হবে? এই বিষয়গুলো শিক্ষা দিয়েছেন। ইতিমধ্যে উপরের আলোচনা গুলোতে সেই দোয়াগুলো উল্লেখ করা হয়েছে। মা-বাবা যদি অসুস্থ থাকে তাহলে মা বাবার সুস্থতার জন্য দোয়া করুন আল্লাহ তায়ালার কাছে।

আমাদের শেষ কথাঃ পিতা মাতার জন্য দোয়া - জীবিত পিতা মাতার জন্য দোয়া

প্রিয় পাঠক বা না আজকের এই আর্টিকেলে জীবিত পিতা মাতার জন্য দোয়া, মা বাবার সুস্থতার জন্য দোয়া, মৃত বাবার জন্য দোয়া, মৃত মায়ের জন্য দোয়া, পিতা মাতার জন্য দোয়া বাংলা উচ্চারণ, পিতা মাতার জন্য দোয়া আরবিতে উল্লেখ করা হয়েছে। আশা করি আপনারা উক্ত বিষয়গুলো সম্পর্কে জানতে পেরেছেন।

বিশেষ করে আপনি যদি শুরু থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়ে থাকেন তাহলে উক্ত বিষয়গুলো সম্পর্কে জানতে পারবেন। যদি না পড়ে থাকেন তাহলে অবশ্যই শুরু থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়ে নিন ধন্যবাদ।২০৭৯১

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url