ফরেনসিক টেস্ট কিভাবে করা হয়

আপনারা কি ফরেনসিক টেস্ট কিভাবে করা হয় বা ফরেনসিক টেস্ট কেন করা হয় এবং ফরেনসিক কি ও ফরেনসিক রিপোর্ট কি সম্পর্কে জানতে চান? তাহলে আমাদের আজকের এই ফরেনসিক টেস্ট কিভাবে করা হয় এই পোস্টটি আপনাদের জন্য। আজকে আমরা আলোচনা করব ফরেনসিক টেস্ট কিভাবে করা হয়, ফরেনসিক তদন্ত এবং ডিএনএ টেস্ট কতদিনের মধ্যে করতে হয় এই সম্পর্কে।

তাহলে চলুন দেরি না করে জেনে নেই, ফরেনসিক টেস্ট কিভাবে করা হয় এই সম্পর্কে।

সূচিপত্রঃ ফরেনসিক টেস্ট কিভাবে করা হয়

ফরেনসিক টেস্ট কিভাবে করা হয়| ফরেনসিক টেস্ট কেন করা হয়

ফরেনসিক টেস্ট কিভাবে করা হয় এই প্রশ্নের সঠিক উত্তর কতজন মানুষই বা জানে? আজকে এই পোষ্টের মাধ্যমে আমরা জানব ফরেনসিক টেস্ট কিভাবে করা হয়। বাংলাদেশে ফরেনসিক টেস্ট বিষয়টা খুব ভয়াবহ। আমরা এতদিন জানতাম ডাক্তারি পরীক্ষার নামে দ্বিতীয় বার ভিকটিম রেপড হয়। আগে মনে করতাম যে হয়তো পরীক্ষার জন্যই তাকে আবারও রেপ করা হয় এবং রূপক অর্থে এটা ব্যবহার করা হয় এবং বিষয়টা মেন্টাল ট্রমা পুরোটাই। কিন্তু টেস্টের পুরো প্রক্রিয়া এবং পদ্ধতিটি আসলে একজন নারীর জন্য শারীরিক যৌন নির্যাতন এবং মানসিক সেটা আজকে জানলাম।

আরো পড়ুনঃ শীতকালীন সবজির নামের তালিকা

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের নৃবিজ্ঞান বিভাগের শিক্ষিকা ফাতেমা সুলতানা শুভ্রা এ বিষয়ে কিছু গবেষণা করেছিলেন। গবেষণায় তিনি ফরেনসিক টেস্ট পদ্ধতি এবং এ বিষয়ে তার মতামত বিস্তারিতভাবে জানিয়েছেন। আইন এবং মেডিকেলের ধারণায় একজন নারী ধর্ষণের শিকার তখনই হতে পারে তার সতিচ্ছেদ পর্দা এবং যোনির ঘনত্ব যখন অটুট থাকে। বিরাজমান এই নারী বিদ্বেষী মেডিকেল পরীক্ষণ ব্যবস্থাপনার সঙ্গে সঙ্গে মেডিকেল পরীক্ষার ফরম্যাট যখন নিজে নিজেই একটা পুরুষালী মতদর্শীক উৎপাদন। নারীর যোনিপথের ঘনত্ব পরিমাপ করে ব্যবহৃত ২ ফিঙ্গার টেস্ট ধর্ষণের সার্ভাইভার, নির্দিষ্ট করে তার হাইমিনের অনুপস্থিতি উপস্থিতি। সাক্ষাৎকারে এক চিকিৎসক জানান, নারীর হাইম্যানকে পরীক্ষার সময় একটা গোলাকার ঘড়ির ফ্রেম হিসেবে দেখা হয়ে থাকে।

ধর্ষিতার হাইম্যান যদি ঘড়ির কাটার ৩ বা ১০ এর অবস্থানে ছেঁড়া থাকে, তাহলে চিকিৎসকরা ধরে নেন এখানে জড়াজড়ি বা অসম্মতির কোন সেক্স হয়নি। আবার যদি হাইমেন ঘড়ির কাটার ৫ অথবা ৮ এর দিকে অর্থাৎ নিচের দিকে ছিড়ে তাহলে চিকিৎসকরা ঘোষণা করেন যে জোরারোপ করে এই হাইমেন ছেড়া হয়েছে। এর পাশাপাশি টু ফিঙ্গার টেস্টে ব্যবহার করা চিকিৎসকের হাতের আঙ্গুল তার শরীরের গড়ন, আকার ইত্যাদির ভেদে যেরকম বিভিন্ন হয়, একজন চিকিৎসক তেমনি তার আঙ্গুলের বেড়ের সাহায্যে অনুভব করে যে আঙ্গুল কত কঠিন এ বা সহজে যোনিপথে প্রবেশ করছে। এরকম ভীষণ সাবজেক্টিভ পরীক্ষণ পদ্ধতি একটা নারীর শরীরের ভিন্নতর গঠন বাস্তবতাকে কখনোই নির্ণয় করবার ক্ষমতা কখনোই রাখে না।

ডিএনএ টেস্ট কত দিনের মধ্যে করতে হয়

মানুষের মধ্যে ডিএনএ টেস্ট নিয়ে উৎসাহের কোন শেষ নেই। বেশিরভাগ মানুষেরই ধারণা ডিএনএ টেস্ট একেবারেই নিখুঁত। তবে বিশেষজ্ঞ মহলে এই নিয়ে বহু প্রশ্ন রয়েছে। আসলেই কতটা সঠিক ডিএনএ টেস্ট বা ডিএনএ টেস্ট কত দিনের মধ্যে করতে হয় চলুন তা জেনে নেয়া যাক। টিভির পর্দায় ডিটেকটিভ দের গল্প ছোটবেলা থেকেই দেখে বড় হওয়া জেনারেশন এর কাছে ডিএনএ টেস্ট হচ্ছে একেবারেই ডালভাত। মোটামুটি সকলেই জানেন যে এই টেস্টের মাধ্যমে আমাদের পূর্বপুরুষ, স্বাস্থ্যসহ নানান গুরুত্বপূর্ণ বিষয়ে আমাদের জানাই।

আরো পড়ুনঃ ঘুম ঘুম ভাব দূর করার উপায়

তবে বর্তমানে একাংশের বৈজ্ঞানিকরা এই টেস্ট নিয়ে অনেক প্রশ্ন তুলেছেন। তাই চলুন জেনে নেয়া যাক ডিএনএ টেস্ট কত দিনের মধ্যে করতে হয় এবং ফরেনসিক টেস্ট কিভাবে করা হয়। এমন অনেক সংস্থা আছে যারা মানুষের নিয়ে পূর্বপুরুষের সংক্রান্ত বিষয় গুলো দেখে। ডিএনএ টেস্টগুলো আমাদের মূলত জিনগত পরিচয় এবং আদিম ভৌগোলিক অবস্থান সম্পর্কে জানিয়ে দেই। বিশেষজ্ঞরা অবশ্য টেস্ট সম্পর্কে একটু হলেও দ্বিধা বিভক্ত।

ফরেনসিক কি| ফরেনসিক রিপোর্ট কি

ফরেনসিক রিপোর্ট কি বা ফরেনসিক কি বলতে বোঝায়, কোন এক জায়গায় একটা লোক কে মৃত অবস্থায় পাওয়া গেছে। এখন লোকটিকে নিয়ে সংশ্লিষ্ট তথ্য কমিটি রিপোর্ট পেশ করার জন্য তদন্ত করবেন। রিপোর্ট গুলো কেমন হবে তা জানানোর জন্য যে তথ্য সংশ্লিষ্ট করা হয় সেগুলো ফরেনসিক বা ফরেনসিক রিপোর্ট। ধরুন কোন একটা লোকের মৃত্যু হয়েছে একটা কুমিরের কামড়ে। লোকটির শরীরে বিভিন্ন জায়গায় কুমিরের নখের আঁচড় পাওয়া গিয়েছে।

কিছু কিছু জায়গায় কুমিরের আধভাঙ্গা দাঁত পাওয়া গেছে। লোকটির কোথাও গুলির দাগ বা চাপাতি পাওয়া যায়নি। আর দেশে এতগুলো জায়গা থাকার পরেও লাশ পাওয়া যায় কুমারখালীতে। আমাদের রিপোর্টের চরম সত্যতা প্রমাণ করার জন্য এমন একটি প্রমাণই যথেষ্ট। এ ধরনের রিপোর্টগুলোকে ফরেনসিক রিপোর্ট বলে।

ফরেনসিক তদন্ত

চুরি ডাকাতের ক্ষেত্রে সাধারণত ঘটনাস্থল থেকেই অপনদীর আঙ্গুলের ছাপ পাউডার পদ্ধতির মাধ্যমে সংগ্রহ করে গ্রেপ্তার করা অপরাধের আঙ্গুলের সাপের সঙ্গে তুলনামূলক ভাবে পরীক্ষা করার মাধ্যমে মতামত দেয়া হয়। উল্লেখ্য, ঘটনাস্থলে চিত্রহীন এবং মসৃণ বস্তুর ওপর থাকা সুপ্ত ছাপ দৃশ্যমান করে সংগ্রহ করা হয় পাউডার পদ্ধতির মাধ্যমে। সেক্ষেত্রে তদন্তকারী কর্মকর্তা কে সহায়তা প্রদান করা হয়।

আরো পড়ুনঃ শীতকালীন সবজির নামের তালিকা

সন্দিগ্ধ ও অশনাক্ত গ্রেফতারকৃত আসামিদের আঙ্গুল এর ছাপ, সংরক্ষণ করা সাজা প্রাপ্ত আসামিদের আঙ্গুলের ঝাপের সঙ্গে তল্লাশি করে ফলাফল সরবরাহ করা। ক্রাইমসিন থেকে সংগ্রহ কৃত আলামত আঙ্গুলের ছাপের সঙ্গে সন্দিগ্ধ আসামিদের আঙ্গুলের ছাপের তুলনামূলক পরীক্ষাতে ফলাফল সরবরাহ করা হয়।

শেষ কথাঃ ফরেনসিক টেস্ট কিভাবে করা হয়

প্রিয় বন্ধুরা আজকের পোস্ট থেকে আপনারা ভালোভাবেই জানতে পারলেন যে ফরেনসিক তদন্ত ফরেনসিক রিপোর্ট ফরেনসিক টেস্ট কিভাবে করা হয় ইত্যাদি সম্পর্কে। ফরেনসিক টেস্ট কিভাবে করা হয় সে সম্পর্কে সবার আগে জানতে হলে আমাদের সাথেই থাকুন।

আজ আর নয়, ফরেনসিক টেস্ট কিভাবে করা হয় এই সম্পর্কে আপনার কোন কিছু জানার থাকলে আমাদের কমেন্ট বক্সে জানাতে পারেন। আশা করি আমরা আপনার উত্তরটি দিয়ে দেবো। তাহলে আমাদের আজকের এই ফরেনসিক টেস্ট কিভাবে করা হয় এই সম্পর্কে পোস্টটি যদি আপনাদের ভালো লেগে থাকে, তাহলে আপনার ফেসবুক ইন্সটাগ্রাম প্রোফাইলে আমাদের পোস্টটি শেয়ার করতে পারেন। ধন্যবাদ। ২৩৭৬৬

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url