মাথার রগে সমস্যা - মাথার রগে ব্যাথা

আসসালামু আলাইকুম! মাথার রগে ব্যাথা কিংবা মাথার রগে সমস্যা কমবেশি সবারই থাকে। আপনি কি মাথার রগে সমস্যা ও মাথার রগে ব্যাথা কেন হয় তা সম্পর্কে জানতে চান? এই পোস্টে মাথার রগে সমস্যা ও মাথার রগে ব্যাথা সম্পর্কে জানতে পারবেন। তাই মাথার রগে সমস্যা এবং মাথার রগে ব্যাথা সম্পর্কে জানতে পোস্টটি পড়ুন। 

এছাড়াও আরো জানতে পারবেন মাথার পিছনের রগে ব্যাথা ও মাথার রগে টান এবং মাথার রগ লাফায় কেন তা নিয়ে আলোচনা করা হবে। পাশাপাশি মাথার রগ ফুলে যাওয়ার কারণ ও মাথার রগ শুকিয়ে যাওয়া সম্পর্কেও ধারণা পাবেন। যারা মাথার রগে সমস্যা ও মাথার রগে ব্যাথা ও মাথার রগ লাফায় কেন সহ অন্যান্য বিষয়ে জানতে চান তাদের জন্য পোস্টটি গুরুত্বপূর্ণ। তো মাথার রগে সমস্যা ও মাথার রগে ব্যাথা সহ অন্যান্য বিষয় সম্পর্কিত পোস্টটি শুরু করি।

সূচিপত্র: মাথার রগে সমস্যা - মাথার রগে ব্যাথা

মাথার রগে ব্যাথা - মাথার পিছনের রগে ব্যাথা

মাইগ্রেন বা মাথা ব্যাথা যেন এখন কমন সমস্যা হয়ে দাড়িয়েছে। বিশেষ করে মেয়েদের এ সমস্যা বেশি হয়ে থাকে। প্রায় সময়ই অনেকের মাথার রগে ব্যাথা কিংবা মাথার পিছনের রগে ব্যাথা হয়। কিন্তু মাথার রগে ব্যাথা বা মাথার পিছনের রগে ব্যাথার কারণ কি? মাথার রগে ব্যাথা হলে পুরো শরীর যেন অতিষ্ট হয়ে ওঠে। মাথার রগে ব্যাথা শুরু হলে আর কিছুই ভালো লাগেনা। মাথার রগে ব্যাথা কয়েকটি কারণে হতে পারে। চলুন দেখে নিই মাথার রগে ব্যাথার কারণ সমূহ। 

আরো পড়ুনঃ অপারেশনের কাটা দাগ দূর করার ক্রিম     

এই ধরনের ব্যাথা মূলত মাথার মাংশ পেশির কারণে হয়ে থাকে। মাথার রগে ব্যাথা হলে সারা মাথা প্রচুর ব্যথা করে। এমন অনুভূতি হয় যেন কেউ চেপে ধরেছে। এই ধরনের ব্যথা হয় মূলত বেশি ঘুমালে বা একদম কম ঘুম হলে। এছাড়া বেশিক্ষণ ধরে ইলেকট্রনিক ডিভাইস চালালেও অনেকের এটি হতে পারে। আবার অনেকের অতিরিক্ত হাইপারটেনশনে হয়ে থাকে। এখন কথা হলো কি করবেন? এরকম হলে মাথা ব্যথার ঔষধ যেমন টাফনিল বা প্যারাসিটামল খেতে পারেন। তবে দীর্ঘদিন এরুপ হলে অবশ্যই ডাক্তার এর পরামর্শ নেওয়া উচিত। 

মাথার রগে টান

মাথার রগে টান সমস্যায় জর্জরিত? কোনো ভাবেই এর থেকে বেড়িয়ে আসতে পারছেন না? কিন্তু কেন হয় মাথার রগে টান তা সম্পর্কে জানেন কি? স্ট্রেস শরীরে শারীরিক উত্তেজনা এবং ভারসাম্যহীনতা ঘটাতে পারে যার ফলে শুরু হয় মাথার রগে টান ও এর থেকে মাথায় যন্ত্রণা। এছাড়া অতিরিক্ত চাপ থেকেও দেখা দেয়। তাই এরুপ হলে দ্রুত মাথা ব্যথার ট্যাবলেট খান৷ তবে এই সমস্যা যাতে দীর্ঘমেয়াদী না হয় তার জন্য ডাক্তার এর কাছ থেকে পরামর্শ নিন। আশা করি এই বিষয়ে বুঝতে পেরেছেন। মাথার রগে সমস্যা হলে কি হতে পারে বা মাথার রগ লাফায় কেন তা জানতে নিচের পাঠটি পড়ুন।

মাথার রগে সমস্যা - মাথার রগ লাফায় কেন

মাথা হলো আমাদের শরীরের আসল অংশ। এর কোনো রুপ সমস্যা মোটেও সহ্য করা যায় না। মাথার রগে সমস্যা হলে এর কারণ কি হতে পারে অনেকে জানেন না। অনেকের এসব সমস্যার মধ্যে একটি হতে যেটা হলো মাথার রগ লাফায়। এসব সমস্যা কেন হয়? মাথার রগে সমস্যা হলে সেটা কি বিপদজনক কিছু হওয়ার সম্ভাবনা রাখে? তাই এসব প্রশ্নের উত্তর পেতে জানতে হবে মাথার রগে সমস্যার কারণ ও প্রতিকার। চলুন বিস্তারিত ভাবে জেনে নিই মাথার রগে সমস্যা সম্পর্কে।

আরো পড়ুনঃ টনসিল ইনফেকশনের লক্ষণ - টনসিল ইনফেকশনের চিকিৎসা

মাথার রগে সমস্যা হয় বেশিরভাগ মানুষের হাইপারটেনশনের কারণে। প্রায় ৭০ শতাংশ মানুষই হাইপারটেনশনে ভোগে। যার কারণে এটা থেকে মাথার রগে সমস্যা দেখা দেয়। আর যখন মাথা ব্যথা শুরু হয় তখন থেকেই অনেকে রগ লাফাতে থাকে। এর মূল কারণ হলো মাথা ব্যথা। তাই সর্বপ্রথম কাজ হলে নিজেকে দুশ্চিন্তা থেকে মুক্তি রাখা ও পর্যাপ্ত পরিমাণ ঘুম যাওয়া। এছাড়া নিজের শরীরের যত্ন নেওয়া। 

মাথা ব্যথা করে এমন কাজ থেকে বিরত থাকুন। প্রয়োজন হলে ডাক্তার দেখাতে পারেন। তবে এরুপ সমস্যা নিয়ে বসে থাকা উচিত না। কেননা ছোট সমস্যা থেকে তা বড় কোনো সমস্যার কারণ হয়ে দাড়াতে পারে। তাই অবহেলা না করে সেনসিটিভ থাকাটা জরুরি। আশা করি মাথার রগে সমস্যা সম্পর্কে ধারণা পেয়েছেন। এছাড়া মাথার রগ ফুলে যাওয়ার কারণ ও মাথার রগ শুকিয়ে যাওয়া নিয়ে জানতে নিচের পাঠ গুলো অনুসরণ করুন।

মাথার রগ ফুলে যাওয়ার কারণ

আমাদের মাঝে অনেকে আছেন যাদের মাঝেমধ্যে মাথার রগ ফুলে যায়। মাথার রগ ফুলে যাওয়ার কারণ কি তা সম্পর্কে অনেকেই অবগত নয়। যদি এরুপ আপনার হয় থাকে তখন কি করবেন? তাই পাঠটা গুরুত্ব সহকারে পড়ুন। মাথার রগ ফুলে গেলে চিন্তার কোনো কারন নেই। এটা হয়ে থাকে মাথা ব্যথা থেকে। দীর্ঘ দিন যদি এমন সমস্যা থাকে তাহলে এটা হতে পারে। তাই আপনার উচিত দ্রুত চিকিৎসক এর পরামর্শ নেওয়া। তবে এটা নিয়ে চিন্তাই পড়ে যাবেন না। কারণ এটা একটা নরমাল সমস্যা। যা নিয়ম মেনে চললে ভালো হয়।

মাথার রগ শুকিয়ে যাওয়া

মাথার রগ শুকিয়ে যাওয়ার কারণ হিসেবে যেটাকে বেশি প্রাধান্য দেওয়া হয় তা হলো বয়স। বয়সের সাথে সাথে আমাদের রগ শুকিয়ে যায়। কেননা সেখানে কোষের পরিমাণ কমে যায়। তবে অপর্যাপ্ত বয়সে যদি কারো এমন হয় তা হলে এটা মোটেও ভালো দিক নয়। তাই আপনি যদি এমন সমস্যার সম্মুখীন হন তাহলে চিকিৎসকের পরামর্শ নিন। না হলে তা বড় কোনো সমস্যার কারণ হয়ে দাড়াবে।

আরো পড়ুনঃ শীতকালে কি কি সবজি চাষ হয় - শীতকালে কি কি ফল হয়

আশা করি আজকের পোস্ট টি আপনাদের কাছে ভালো লেগেছে। পোস্ট টি পড়ে আপনি যদি উপকৃত হয়ে থাকেন তাহলে পোস্টটি শেয়ার করতে ভুলবেন না। প্রতিদিন এমন ভালো ভালো পোস্ট পেতে আমাদের ওয়েবসাইটটি নিয়মিত ভিজিট করুন৷ এতক্ষণ আমাদের সাথে থাকার জন্য অসংখ্য ধন্যবাদ। 18801 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url