কেমোথেরাপি খরচ কত বাংলাদেশে

আপনারা কি কেমোথেরাপি খরচ কত বাংলাদেশে সে সম্পর্কে জানতে চান? তাহলে আমাদের আজকের এই পোস্টটি আপনাদের জন্য। আজকে আমরা আলোচনা করব কেমোথেরাপি খরচ কত বাংলাদেশে এবং কেমোথেরাপি কোন রোগের চিকিৎসা সে সম্পর্কে। বাংলাদেশে কেমোথেরাপির খরচ অত্যন্ত ব্যয়বহুল। তাই বাংলাদেশে কেমোথেরাপির খরচ নিয়ে রোগীরা দিশেহারা হয়ে যায়।
তাহলে চলুন দেরি না করে জেনে নেই, কেমোথেরাপি খরচ কত বাংলাদেশে সে সম্পর্কে।

সূচিপত্রঃ কেমোথেরাপি খরচ কত বাংলাদেশে

কেমোথেরাপি খরচ কত বাংলাদেশে

আজকের পোস্টটি তে আমরা আলোচনা করব কেমোথেরাপি কোন রোগের চিকিৎসা এবং কেমোথেরাপি খরচ কত বাংলাদেশে। ক্যান্সার চিকিৎসার জন্য কেমোথেরাপি দিতে হয়। এ রোগের চিকিৎসার জন্য কেমোথেরাপি খরচ কত বাংলাদেশে এ বিষয়ে অনেকেই জানার আগ্রহ থাকে। তবে খরচের বিষয়ে সঠিক তথ্য যদি জানতে চান তাহলে অবশ্যই আপনাকে হাসপাতাল বা ক্লিনিকে অথবা ডাক্তারের সাথে কথা বলে পরামর্শ করা লাগবে। বিশেষজ্ঞ চিকিৎসকরা বলেন, বাংলাদেশে ক্যান্সারের চিকিৎসা সাধারণত তিনটি পন্থায় চিকিৎসা করা হয়ে থাকে, যথা-রেডিও থেরাপি, কেমোথেরাপি ও অস্ত্রপাচার।

আরো পড়ুনঃ দোয়া মাসুরা না পড়লে কি নামাজ হবে

গবেষকদের ক্যান্সার বিশেষজ্ঞ রা বলেন, সবগুলো সরকারি হাসপাতালে একবার কেমোথেরাপির জন্য বিশ হাজার, রেডিওথেরাপির জন্য ২৫ হাজার এবং অস্ত্রপাচারের জন্য ৬০ হাজার টাকা খরচ হবে। তবে যেহেতু আপনি ইন্টারনেট থেকে একটা ধারণা নিতে পারবেন তাই আমাদের আজকের আর্টিকেল এর মাধ্যমে কিছু তথ্য আমরা তুলে ধরার চেষ্টা করেছি। যেন আপনি এই তথ্য গুলোর মাধ্যমে এই বিষয়টি সহজে জানতে পারেন। তবে কেমোথেরাপি খরচ কত বাংলাদেশে এ বিষয়ে আপনি স্বচ্ছ ধারণা নিতে চাইলে একজন ক্যান্সার বিশেষজ্ঞ ডাক্তারের সাথে কথা বলে পরামর্শ নিতে পারেন।

কেমোথেরাপি কোন রোগের চিকিৎসা

আসলে কেমোথেরাপি কোন রোগের চিকিৎসা সেটা সঠিকভাবে বলা যায় না। তবে কেমোথেরাপি হচ্ছে ক্যান্সার রোগের মূল চিকিৎসা। কেমো হচ্ছে এক ধরনের ক্যান্সারের চিকিৎসা। কেমো মানে হচ্ছে ক্যান্সারের কোষ বৃদ্ধি বন্ধ করার জন্য ওষুধের ব্যবহারই হচ্ছে কেমোথেরাপি। শরীরের দ্রুত বর্ধনশীল টিউমার কোষ কেমোথেরাপি ধ্বংস করে থাকে। প্রতিটা ক্যান্সার রোগীর জন্য এটা উপকারী হতে নাও পারে। এমনকি সৃষ্টি করতে পারে কিছু পার্শ্ব প্রতিক্রিয়া।

আরো পড়ুনঃ শীতকালীন সবজির নামের তালিকা

শরীর নতুন কোষ তৈরি করতে থাকে পুরনো গুলোকে প্রতিস্থাপন করবার জন্য। এই নতুন কোষগুলো কোর্স যখন অস্বাভাবিকভাবে বৃদ্ধি পেয়ে যায় একজন ব্যক্তির শরীরে তখন ক্যান্সারের বিকাশ ঘটানোর সম্ভাবনা থাকে। যার থেকে ক্যান্সার টিউমার হবার আশঙ্কা থাকে। এই কোষগুলোকে বৃদ্ধি করা থেকে বন্ধ করার জন্য ডাক্তাররা কিছু ওষুধ ব্যবহার করে থাকেন। এই ওষুধগুলো সাধারণত শিরায় কিংবা বড়ি আকারে দেওয়া হয়ে থাকে।

কেমোথেরাপির আগে কি পরীক্ষা করা হয়

রোগীর বিশদ চিকিৎসা ইতিহাস এবং উপসর্গগুলো কেমোথেরাপি শুরু করার আগে উপস্থাপন করে একটা শারীরিক পরীক্ষা করে দেখবেন ডাক্তার। ডাক্তার ক্যান্সারের সঠিক নির্ণয়ের জন্য কিছু পরীক্ষা লিখেও দিবেন। ডাক্তার যে পরীক্ষাগুলো লিখে দিতে পারেন তা হচ্ছে রক্ত পরীক্ষা। 

  • এফ এন এসি অর্থাৎ ফাইন সুই এসপিরেশন সাইটোলজি (পাতলা একটা সুচ গ্রোথ লাম্পে ঢোকানো হয়ে থাকে এবং পরীক্ষা করা হয় একটা মাইক্রোস্কোপের নিচে)।
  • টিস্যু বায়োপসি (ল্যাবরেটরি পরীক্ষা করার জন্য একটা টিউমারের ছোট অংশ সরানো হয়ে থাকে)।

কেমোথেরাপি দিতে কত টাকা লাগে

আজকে আমরা গল্পের মাধ্যমে জানব কেমোথেরাপি দিতে কত টাকা লাগে ও কেমোথেরাপি খরচ কত বাংলাদেশে। আসলে ক্যান্সারের মত মরণব্যাধির চিকিৎসায় কেমোথেরাপি দিতে টাকা লাগবে কেন। অন্যান্য দেশগুলোতে ক্যান্সারের চিকিৎসার জন্য তেমন কোন খরচ হয় না। সে ধারণা অনুযায়ী পরিচিত এক রোগী বিব্রত হয়ে প্রশ্ন করেছিলেন কেমোথেরাপি দিতে কত টাকা লাগে, কেনই বা লাগবে? কেননা সে তো কোথাও টাকা দিতে দেখেনি। লিউকোমিয়ার বা ব্লাড ক্যান্সার হলে সরকারি হাসপাতালে কেমোথেরাপি দিতে কোন ধরনের খরচ দিতে হতো না।

শুধু তাদের ইনজেকশনগুলো কিনে আনতে হতো। সরকারি হাসপাতালগুলোতে কেমোথেরাপি দিতে কোন খরচ হয় না। বিনা পয়সায় বাংলাদেশের সরকারি হাসপাতাল গুলোতে অনকোলজিস্টরা প্রত্যেকদিন হাজার হাজার, শত শত ক্যান্সার রোগীর কেমোথেরাপি দিচ্ছেন একদম ফ্রিতে। কিন্তু পাকস্থলী ক্যান্সারের প্রথম সাইকেল এর খরচ হচ্ছে ৬০ হাজার টাকা। এবং পরবর্তী সাইকেলগুলোর সিডিউল হচ্ছে সর্বমোট ২ লক্ষ ৬০ হাজার টাকা।

আরো পড়ুনঃ ঘুম ঘুম ভাব দূর করার উপায়

কেমোথেরাপি দেশের যে প্রান্তেই দেন না কেন ইনজেকশনগুলো একই রকম হলেও স্থান ভেদে এগুলোর দাম এক এক জায়গায় এক এক রকম। আপনি যদি সরকারি হাসপাতালে দেন তাহলে একদম ফ্রি। বাংলাদেশের প্রাইভেট ক্লিনিক গুলোতে দিলে লাখ টাকা। এবং বিদেশের হাসপাতালগুলোতে দিলে তার চাইতে অনেক অনেক বেশি।

শেষ কথাঃ কেমোথেরাপি খরচ কত বাংলাদেশে

কেমোথেরাপি দিতে কত টাকা লাগে কেউ থেরাপীর আগে কি কি পরীক্ষা-নিরীক্ষা করা হয় এবং কেমোথেরাপি খরচ কত বাংলাদেশে সম্পর্কে জানতে হলে আমাদের পুরো পোষ্টটি ভালোভাবে পড়ুন, আশা করি সবকিছু ভালোভাবে বুঝতে পারবেন। কেমোথেরাপি খরচ কত বাংলাদেশে সম্পর্কে সবার আগে জানতে হলে আমাদের সাথেই থাকুন।

আজ আর নয়, কেমোথেরাপি খরচ কত বাংলাদেশে সম্পর্কে আপনার কোন কিছু জানার থাকলে আমাদের কমেন্ট বক্সে জানাতে পারেন। আশা করি আমরা আপনার উত্তরটি দিয়ে দেবো। তাহলে আমাদের আজকের এই কেমোথেরাপি খরচ কত বাংলাদেশে সম্পর্কে পোস্টটি যদি আপনাদের ভালো লেগে থাকে, তাহলে আপনার ফেসবুক ইন্সটাগ্রাম প্রোফাইলে আমাদের পোস্টটি শেয়ার করতে পারেন। ধন্যবাদ। ২৩৭৬৬

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url